SOHC VS DOHC

ক্যামশেফটের কথা সবাই জানে, কি কাজ কমবেশি সবাই বুঝে। তাই এসব নিয়ে নতুন কিছুই হয়ত বলার নাই। তবে একটু ভিন্ন দিক থেকে দেখলে হয়ত বলা যেতে পারে। DOHC ও SOHC এর নাম আমরা সবাই কমবেশি শুনছি, হয়ত অনেকেই এর তফাৎটাও জানি কিন্তু সুবিধা অসুবিধা নিয়ে কোথাও খুব একটা লেখা দেখি না, তাই এটা লিখলাম।
#SOHC মানে Single Overhead Camshaft (সিংগেল ওভারহেড ক্যামশ্যাফট) ওভারহেড কারণ এটা কম্বাশ্চান চেম্বারের উপরে থাকে। ক্যামশ্যাফট আপনার ভাল্ভের খোলা-বন্ধ হওয়া এবং কখন খুলবে,কখন বন্ধ হবে, কোনটা খুলবে, কোণটা বন্ধ হবে তথা ভাল্ভের টাইমিং নিয়ন্ত্রণ করে। একাধিক চেম্বারের নিয়ন্ত্রণ যদি ক্যামশ্যাফট করে তখন ভাল্ভের এরেইঞ্জমেন্টকে (Arrangement) valve train বা ভাল্ভট্রেইন বলে।

এখন সিংগেল ওভারহেড ক্যাম মানে একটা ক্যাম আছে উপরে আর DOHC মানে দুইটা ক্যাম আছে উপরে। প্রথমেই একাধিক ক্যাম থাকার সুবিধা নিয়ে…

ভাল্ভট্রেইন এর গতিজড়তার সাথে জড়িত এর সুবিধা। ক্যাম এর কারণে ভাল্ভ খোলে, বন্ধ হয় স্প্রিং এর কারণে, এটা আমাদের জানা। কিন্তু যা আমাদের মাথায় থাকে না তা হচ্ছে কিভাবে পাওয়ার জেনারেট হচ্ছে। মেক্সিমাম পাওয়ার এর জন্য কম্বাশ্চান চেম্বারে বাতাস ও তেলের মিক্সচার টেনে আনা হয় আর এর পরিমাণ মেক্সিমাম করার জন্য ইনলেট ভাল্ভকে বিদ্যুতগতিতে অর্থাৎ অনেক দ্রুত গতিতে যত বেশি সম্ভব খুলতে এবং যত দ্রুত সম্ভব বন্ধ করতে হয়। আর এই দ্রুত গতিতে বন্ধ এবং খোলার কারণে গতিজড়তা ও স্থিতিজড়তার আইন মেনে কম্পণের তৈরী হয় যা খুব বেশি হলে মোটরসাইকেল চালনা করা সম্ভব হবে না।

আর এই ভাইব্রেশান কমানোর জন্য DOHC…হাহাহাহা…
আর এই জন্যই যারা সাধারণ রাস্তার মোটরসাইকেলকে রেইসিং মোটরসাইকেলে রূপান্তর করেন তারা ওভার হেড ক্যামশেফট রেইজ করেন।হাহাহাহা..তাই দেখবেন যারা পারফেন্স মডিফিকেশানে যায় তারা রেইসিং ক্যামশেফট নামে একটা পার্টস ব্যাবহার করে যাতে ভাল্ভ এর ওপেনিং বাড়ানো যায়…এবং ক্লোজিংটা দ্রুত করতে স্প্রিং পরিবর্তণ করে।হাহাহাহা…আর ঐ যে স্প্রিং এর গোড়ায় দুটা ১৮০ ডিগ্রীতে বিভক্ত ও-রিং দেখেন না, ওটা কেন জরুরী আশা করি এখন একটু চিন্তা করলেই বুঝবেন।

DOHC সাধারণত ব্যবহার করা হয় ৪টা ভাল্ভ যখন নিয়ন্ত্রণ করতে হয়, এতে ইনলেট ভাল্ভ দুটা, এক্সহস্ট ভাল্ভ দুটা থাকে ফলে, বেশি এয়ার ফুয়েল চেম্বারে আসবে এবং ইঞ্জিনের পাওয়ার বেশি হবে। কিন্তু যদি SOHC দিয়ে ৪টা ভাল্ভ নিয়ন্ত্রণ করা হয় বা যায় তাহলে একই সেট আপের DOHC থেকে পাওয়ার বেশি জেনারেট হবে। যেহেতু ভাল্ভট্রেইনের ওজন কম থাকবে।

ডিওএইচসি ইঞ্জিন স্পার্ক প্লাগ ভাল কম্বাশ্চানের জন্য অপটিমাম পজিশনে রাখতে সহায়তা করে কারণ প্লাগ চেম্বারের একদম মাঝে থাকতে পারে যা SOHCতে সম্ভব হয় না।

SOHC-তে লো আরপিএম এ টর্ক ভাল থাকে যেখানে DOHC-তে হাই আরপিএম এ টর্ক ভাল থাকে।কারণ হচ্ছে হালকা ভাল্ভ ট্রেইন।

এডজাস্টেবাল ক্যাম পুলির মাধ্যমে DOHC-তে ভ্যারিয়েবাল ভাল্ভ টাইমিং সহজতর হয়।

আবার যেহেতু DOHC-তে ইনলেট ভাল্ভ এবং আউটলেট ভাল্ভের নিয়ন্ত্রণ ভিন্ন ভিন্ন ক্যামশ্যাফট দিয়ে হয়, তাই পারফরমেন্স মিডিফিকেশানের কাজ করতে সহজতর হয়, চাইলে ইনলেটের ভাল্ভের ক্যাম লোবের শেইপ বা আকৃতি নিয়ে কেবল কাজ করা সম্ভব, আউটলেট ভাল্ভের সবকিছু অপরিবর্তিত রেখে।

মোদ্দা কথা হচ্ছে, SOHC তে ভাল লো এন্ড পাওয়ার থাকে, DOHC-তে ভাল হাই-এন্ড পাওয়ার এবং ওভারঅল ম্যাক্সিমাম পাওয়ার ভাল থাকে। ৪টা ভাল্ভ পার সিলিন্ডার ২টা ভাল্ভ পার সিলিন্ডার থেকে ভাল, এবার সেটা যেভাবেই সেট করা হোক SOHC বা DOHC.

এখন কোন ইঞ্জিন ভাল সেটা আপনার পার্সোনাল চয়েজ। কারণ এখানে ক্যামশেফটের পজিশনের জন্য প্লাগের পজিশন ভিন্ন হয় ফলে কম্বাশ্চান ভিন্ন হয়। লোয়ার আরপিএম ভাল টর্ক থাকে SOHC তে এবং হাই আরপিএম এ ভাল টর্ক থাকে DOHC তে…

এখন খুব বাজে একটা কথা বলব,ইয়ামাহা আমারে গুলি করতে পারে এই জন্য। ভেরিয়েবাল ভাল্ভ টাইমিং ভাল হয় DOHC তে আর সেজন্যই হয়ত ইয়ামাহা ইঞ্জিনিয়ারদের সালাম করা উচিত তারা কিভাবে R15 v3তে এইটা সংযুক্ত করছে।
যাই হোক, আমি ইয়ামাহা ফ্যান এবং থাকবো মনে হচ্ছে। HONDA হয়ত অনেকদিন থেকে এই কাজ করতেছে, তবে তারা কেমন জানি মেয়ে মানুষ টাইপের আচরণ করে অর্থাৎ রোবোটিক, অন্যভাবে বলে, ফার্স্টবয় টাইপ আচরণ…হাহাহা…আমি বরাবরই লাস্ট বেঞ্চার, অনেক আগে গেছি স্কুলে ঐ লাস্ট বেঞ্চ দখল করার জন্য…মজা করার জন্য…উইনিং সবকিছু না, তার সাথে মজাটাও নিতে হবে। তাই ইয়ামাহা স্লোগানটা এমন…কিযেন…হাহাহা…

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s