Engine oil to use

অনেকেই প্রায় ইঞ্জিন ওয়েল নিয়ে নানা প্রশ্ন করেন, বিশেষ করে, “কোন ইঞ্জিন ওয়েল ব্যবহার করা ভাল”? আর এই কনফিউশানের সুযোগ নিয়ে নানা ধরনের ইঞ্জিন ওয়েল বাজারে আছে এবং আসছে। তাই ভাবলাম […]

Read Article →

ফোর স্ট্রোক ইঞ্জিন-১

আগের পোস্টে গেছে ইঞ্জিনের বিভিন্ন পার্টসের কম্বিনেশানের গল্প। এবার আসি “কম্প্রেশান রেশিও” নিয়া। আমরা সবাই-ই দেখছি এই ব্যাপারটা, বাইকের স্পেসিফিকেশানে প্রায়শই লেখা দেখা যায়। কম্প্রেশান রেশিও ৯.৩:১ বা ৯.৮:১, এর […]

Read Article →

ফোর স্ট্রোক ইঞ্জিন

ইঞ্জিন নিয়ে অনেকেই বিশেষ করে যারা মেকানিক বা মোটরসাইকেল ফেনাটিক, তারা কম-বেশি কথাবার্তা বলে থাকেন এবং অধিকাংশই এমনভাবে আপনার সামনে সব খুলে বলবে যেন বিশাল রকেট সাইন্স জড়িত এখানে। তাই […]

Read Article →

Biker Type

খুব সিরিয়াসলি নেবার কিছু নাই আবার একেবারে উড়িয়ে দেবার মতোও না। এই ধরনের রাইডার হরহামেশাই দেখা যায় রাস্তায়।হাহাহা… গন্ডারঃ যখন আমি খালি বাউলি মারি, দুই হাত জায়গা পাইলেও দে টান। […]

Read Article →

কোন পেট্রোল পাম্পের তেল ভাল?

এই প্রশ্ন আমরা কমবেশি সবাই করছি ও শুনছি।কেবল অন্যরা কি বলল, তা শুনেই চিলের পেছনে দৌড়াইছি;আসল ঘটনা কতটুকু কি তা ঘেটে কেউই আমরা দেখিনি।হাহাহা…তাই কিছু উপায়ের কথা লিখলাম আশা করি […]

Read Article →

Mind of a Rider

এটা টেকনিকাল কথাবার্তা ভরা কোন লেখা না কিংবা ভ্রমণ কাহিনীও না আবার বানোয়াতুল কিতাবে পাওয়া টিপস এন্ড ট্রিকসও না…এটা দর্শন নিয়ে লেখা বলা যেতে পারে।হাহাহাহা…এবার শুরু করা যাক। আপনি যদি […]

Read Article →

SOHC VS DOHC

ক্যামশেফটের কথা সবাই জানে, কি কাজ কমবেশি সবাই বুঝে। তাই এসব নিয়ে নতুন কিছুই হয়ত বলার নাই। তবে একটু ভিন্ন দিক থেকে দেখলে হয়ত বলা যেতে পারে। DOHC ও SOHC […]

Read Article →

বাতাসের মাঝে কিভাবে মোটরসাইকেল চালাবেন

ট্র্যাভেলিং-এর সময় বিশেষ করে গ্রীষ্মে বা বর্ষায় বাতাস একটু পেড়া দিতে পারে, তাই এটা শেয়ার করলাম। ১) হেডউইন্ড বা টেইল উইন্ড থাকলে হাত পা গুটিয়ে, ক্রাউচ পজিশনে বসুন, বিশেষ করে […]

Read Article →