সাধারণ শক এবজর্বার VS গ্যাস চার্জড শক এবজর্বার-Conventional pure Shock Absorber Vs GAs charger shock absorber

মোটরসাইকেলের জন্য শক অবজর্বারের গুরুত্বের কথা নতুন করে কাউকে বোঝানোর কিছু নাই, তবে বিভিন্ন কোম্পানীর মার্কেটিং টেকনিক এর খপ্পরে ভ্রান্তিতে পড়া থেকে বাচতে পুরো লেখাটা পড়তে পারেন, আশা করি কাজে লাগবে।

শক এবজর্বার কিভাবে কাজ করে? স্প্রিং এর সংকোচন দ্বারা এনার্জি শোসন করে নেয় এবং হাইড্রলিক ডেম্পেনারের মাধ্যমে সেই এনার্জি দূর্বল করে দেয়। হাইড্রলিক ডেম্পেনার তেমন ভেজাইল্লা কিছু না। একটা পিস্টন ও একটি সরু ছিদ্রপথ থাকে, তা দিয়ে চাপে তেল এদিক সেদিক আসা যাওয়া করে, কিছুটা ইঞ্জেকশানের সিরিঙ্গের মত। যেহেতু স্পিং লোডেড তাই একবার কম্প্রেস বা এনার্জি এবজর্ব করার পর, স্বয়ঙ্গক্রিয়ভাবে আগের অবস্থানে ফেরত চলে যায়। সিরিঞ্জের মুখে সুই লাগালে যেমন আপনি যত শক্তি প্রয়োগ করেন না কেন সেটার তীব্রতা লাঘব হয়, ঠিক সেভাবেই শক এবজর্বার কাজ করে।

এই পদ্ধতিটি (পিওর হাইড্রলিক শক) তখনি কার্যকর যখন পিস্টনের গতিবিধি কম থাকে (up to 3 Hz) বা ঘন ঘন উঠানামা করে না। এবার পিস্টন  তার গতিপথের পুরোটা পাড়ি দিলেও যা, না দিলেও তা, অর্থাৎ, শক পুরা খেললেও যা, কম খেললে ও তা। যেমন আপনি যখন ধীর গতিতে চলছেন এবং রোডে বাম্প তেমন নাই। কিন্তু এরকম সিনারিও তে গ্যাস শক এবজর্বার তেমন ভাল কিছু দেয়ার থাকে না। কিন্তু যখন শকের পিস্টন খুব দ্রুত উঠানামা (5~10 Hz) করে, যেমন যখন আপনি দ্রুত গতিতে চলছেন তখন ১০০% হাইড্রলিক শক এবজর্বার খুবই বাজে পারফর্ম করে। এর মূল কারণ হচ্ছে তেলের রেস্পন্স সময় বেশি। শকের পিস্টন যখন দ্রুত চলাফেরা করে তখন তেল পিস্টন পেরিয়ে যেতে যে সময় ব্যায় হয় তাতে ডেম্পিং ফোর্স তৈরী করতে দেরী হয়। ফলে শক এবজর্ব  বা শোষন হয় না ফলে রাইড একদমই আরামপ্রদ হয় না।  ধরূন সিরিঞ্জ দ্রুত আপনি পুস করছেন আবার টানছেন, আপনি টান দিতে চাচ্ছেন কিন্তু তেলের রেসপন্স সময় বেশি বলে আপনি টানতে পারছেন না আর ঐদিকে আবার পুশ করার সময় হয়ে গেছে ফলে এনার্জি শোষিত হচ্ছে না এবং আপনার রাইড হার্ড টেইল বা শক ছাড়া বাইকের মত আচরণ করছে।
সামান্য সময়ের জন্য ডেম্পিং ফোর্সের এই অনুপস্থিতি আপনার রাইডকে বাম্পি করে তোলে, আপনি চাকার গ্রিপ হারাতে পারেন, এমনকি বাইকের নিয়ন্ত্রণও হারাবেন।

আর এই সমস্যার সমাধান করার জন্যই গ্যাস শক এবজর্বারের আগমণ ঘটেছিল। এই পদ্ধতিতে পিওর হাইড্রলিক শক এবজর্বারের মত তেল ডেম্পিং ফোর্স তৈরী করে আগের মতই কিন্তু এখানে প্রেশারাইজড গ্যাস সাপোর্ট থাকে যার চাপ পরিবেশের স্বাভাবিক চাপ থেকে বেশি থাকে। আর তেলের উপর এই এক্সট্রা চাপের কারণে তখন আর আগের সেই ল্যাগ টাইম থাকে না আর ডেম্পিং ফোর্স তৈরী করতে, এবার পিস্টন দ্রুত চলুক বা ধীরে। এসব ক্ষেত্রে সাধারণত নাইট্রোজেন গ্যাস ব্যবহার করা হয় কারণ তাপের সাথে এর চাপের পরিবর্তন বায়ুর তুলনার অনেক কম হয় যা শকের জন্য ভাল হয়।

গ্যাস চার্জড শক বানাতে, তেলের সাথে গ্যাসের মিশ্রণ করে এবং শকটি মোটরবাইকে উলটো করে লাগানো হয়, আর নাইট্রোজেন যেহেতু বাতাসের চেয়ে হালকা হয় তাই গ্যাস উপরের দিকে উঠে থাকে এবং প্রয়োজনীয় কাজ করে। তবে তেল ও গ্যাসের মধ্যে কোনও বাধা না থাকায় গ্যাস তেল মিশে ইমালসন তৈরি করে, যা পিস্টনে চলা চলে বাধা প্রদান করে। তাই রেকমেন্ডেড হচ্ছে গ্যাস এবং তেল আলাদা রাখার ব্যবস্থা করা। এবার গ্যাস কেনিস্টার যুক্ত করেন বা গ্যাস এমন অবস্থানে রাখা যা পিস্টনের গতিবিধির সাথে সামাঞ্জস্যপূর্ণ। তবে কেনিস্টার ওয়ালা শকের থেকে ইনলাইন শকের উচ্চতা বেশি থাকে, ফলে বাইকের সিট হাইট বাড়ে যেহেতু শকের বেশি জায়গা লাগে।

গ্যাস চার্জড শকের কার্যকারীতার পেছনে গ্যাসের প্রেশার বা চাপ খুবই গুরুত্ব বহণ করে আর এই চাপ নির্ধারিত হয় কি পরিমাণ ডেম্পিং ফোর্স আসলে তৈরী করার ইচ্ছা তার উপর ভিত্তি করে। যদি সঠিকভাবে চাপ নির্ধারণ করা না যায়, তাহলে গ্যাস চার্জড শক খুবই খারাপ পারফর্ম করবে এমনকি ১০০% পিওর হাইড্রলিক শক থেকেও খারাপ। “recommended that not less than 10 Bar gas pressure on twin type shock absorbers & 15~25 Bar gas pressure in mono-shock type of shock absorbers”।

তাই গ্যাস থাকলেই যে শক ভাল পরফর্ম করবে আর  পিওর হাইড্রলিক শক মানেই খারাপ পারফর্ম করবে তা বলা যায় না।

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.